এসএসসি : শনিবার যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত

61

এসএসসি : শনিবার যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত

আগামীকাল শনিবার যশোর বোর্ডে অনুষ্ঠিতব্য এসএসসির বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশের পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে, এদিন যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের রচনামূলক বা সৃজনশীল অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া অন্যান্য বোর্ডগুলোর পরীক্ষা এদিন যথারীতি অনুষ্ঠিত হবে। শুক্রবার বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। আদেশটি যশোর, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, ঝিনাইদহ ও মাগুরার জেলা প্রশাসকদের পাঠানো হয়েছে।

জানা গেছে, শুধু যশোর বোর্ডের অধীনে থাকা যশোর, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, ঝিনাইদহ ও মাগুরা জেলার পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা হবে না। তবে, এসব জেলা পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্রের সৃজনশীল বা রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব জেলার পরীক্ষার্থীদের যথারীতি সকাল সাড়ে দশটায় কেন্দ্রে প্রবেশ করতে হবে। আর বেলা ১১ টা থেকে ১২টা ৪০ মিনিট পর্যন্ত তাদের বাংলা দ্বিতীয়পত্রের রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জানা গেছে, গতকাল বৃহস্পতিবার এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করা হয়। আর উপজেলার বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া নবগঙ্গা ডিগ্রি কলেজ ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র পাওয়া যায়। এ ঘটনার জেরে বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ অংশের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

যশোর বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আহসান হাবীব স্বাক্ষরিত আদেশে বলা হয়, অনিবার্য কারণে আগামী শনিবার (১৭ সেপ্টেম্বর) শনিবার অনুষ্ঠেয় বাংলা দ্বিতীয় পত্র বিষয়ে বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করা হলো। এ বিষয়ের সৃজনশীল পরীক্ষা সকাল ১১টা থেকে ১২টা ৪০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে। বাংলা (অবশ্যিক) দ্বিতীয় পত্র বিষয়ের বহুনির্বাচনী পরীক্ষার তারিখ পরে জানানো হবে। এ বিষয়ে সবাই জানিয়ে ব্যবস্থা নিতে ডিসিদের বলেছে যশোর বোর্ড।

এ বিষয়ে জানতে চাইলে যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র বলেন, গতকাল বৃহস্পতিবার বাংলা প্রথম পত্র পরীক্ষায় কয়েকটি কেন্দ্রে বাংলা দ্বিতীয় পত্রে বহুনির্বাচনী পরীক্ষার প্রশ্ন চলে যায়। তাই অতিরিক্ত সতর্কতা হিসেবে পরীক্ষা স্থগিত করা হয়েছে। তবে, অন্যান্য বোর্ডের পরীক্ষা হবে। যশোর বোর্ডের বাংলা দ্বিতীয় পত্রের সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের যথাসময়ে কেন্দ্রে এসে সৃজনশীল অংশের পরীক্ষায় অংশ নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here