একজন প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম মাওঃ হাবিবুর রহমান যখন দক্ষ এবং সফল খামারী হিসেবে সর্বত্র সমাদ্রিত

372

একজন প্রশিক্ষণ প্রাপ্ত ইমাম মাওঃ হাবিবুর রহমান যখন দক্ষ এবং সফল খামারী হিসেবে সর্বত্র সমাদ্রিত
নিজেস্ব প্রতিবেদক,ঝিনাইদহঃ
ঝিনাইদহের হরিনাকুন্ডু উপজেলার তাহেরহুদা ইউনিয়- নের পশ্চিম পাশ দিয়ে বয়ে চলেছে জিকে প্রধান সেচ খাল। শ্রীপুর গ্রামের পূর্ব দিকের সেচখালের পাশ ঘেঁসে নিবাস গড়েছেন একই গ্রামের সামসুল হকের একমাত্র পুত্র মাওঃ হাবিবুর রহমান। কওমি লাইনে পড়াশোনা সমাপ্ত করে মসজিদে ইমাম হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি কৃষক পরিবারের সন্তান হিসেবে পৈত্রিক সামান্য কিছু জমিতে কৃষি কাজ শুরু করেন।

ইতোমধ্যে তিনি ইমাম হিসেবে খুলনা ইমাম প্রশিক্ষণ একাডেমি হতে দক্ষ মানব সম্পদ সৃষ্টির উপর প্রশিক্ষণ গ্রহন করেন। প্রশিক্ষণ লব্ধ জ্ঞান কাজে লাগিয়ে কৃষি সেক্টরে একজন সফল খামারী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত হওয়ার স্বপ্ন দেখতে শুরু করেন। প্রথমে নিজের সামান্য পৈত্রিক জমিতে কৃষি কাজ শুরু করে সফলতার মুখ দেখতে থাকেন। পরে নিজের এবং লীজ নেওয়া মাত্র তিন বিঘা জমিতে পরিকল্পিত ভাবে বিভিন্ন কৃষি পন্যের চাষ শুরু করেন। উক্ত জমিতে এবছর গেন্ডারী আখ, পান, কাঁচাকলা, ধান, মরিচ, হলুদ, পটল আবাদ করে সাড়ে পাঁচ লক্ষাধিক টাকা আয় করতে সক্ষম হচ্ছেন বলে সরেজমিন পরিদর্শন করে জানা গেছে।

সোমবার পড়ন্ত বিকালে জিকে প্রধান সেচ খালের গাঘেঁসা মাঠে চাষকৃত সফল খামারী মাওঃ হাবিবুর রহমানের কৃষিখামার পরিদর্শন করতে যান বাংলাদেশ পুলিশ হেড কোয়াটারের এডিশনাল এসপি জনাব কলিমুল্লাহ, সোনালী ব্যাংক লিমিটেড, হরিনাকুন্ডু শাখার ব্যবস্থাপক জনাব শামীম রেজা (এসপিও), পিও জনাব সোহেল রানা, উপজেলা ইমাম সমিতির সভাপতি মাওঃ মঈন উদ্দীন আহমেদ, মানবাধিকার কর্মী এবং পূজা উদযাপন পরিষদের উপজেলা সেক্রেটারি বাবু বিশ্বনাথ সাধুখাঁ, গনমাধ্যম কর্মী মাহবুব মুরশেদ শাহীন, সফল কৃষক মাহমুদুল হাসান টিটো ও তৌফিকুজ্জামান, ব্যবসায়ী নজরুল ইসলাম, শিক্ষক আব্দুর রাজ্জাক, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি সাইফুল ইসলামদের সমন্বয়ে গঠিত একটি টিম। পরিদর্শনকারী টিমটি মাওঃ হাবিবুর রহমানের কৃষি খামারের সাফল্য দেখে বিস্মিত হন। তারা জানতে পারেন পাঁচ সন্তানের জনক মাওঃ হাবিবুর রহমানের তিনটি ছেলে হাফেজী সম্পন্ন করে সাভারের একটি প্রতিষ্ঠানে ইসলামী বিষয়ে উচ্চতর গবেষণাধর্মী লেখাপড়া করছে। মেয়ে দুটিও ইসলামী বিষয়ে পড়াশেনা করছে। পাঁচ সন্তানের লেখা পড়ার ব্যয়ভারসহ গোটা সংসার তিনি নিজের কৃষি খামার হতে উৎপাদিত কৃষি পণ্য বিক্রির অর্থ দিয়ে সম্মানজনক ভাবে পরিচালনা করছেন বলে জানান। পরিদর্শন টিম মাওঃ হাবিবুর রহমানকে তার প্রশিক্ষণ লব্ধ জ্ঞান বৃহত্তর সমাজের কল্যাণে কাজে লাগাতে পরামর্শ প্রদান করেন। টিমের পেশাজীবী নেতৃবৃন্দ মাওঃ হাবিবুর রহমানের মত দক্ষ মানব সম্পদ সৃষ্টির জন্য ইসলামিক ফাউন্ডেশনের ইমাম প্রশিক্ষণ একাডেমিকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here