কালীগঞ্জের হাট বারবাজার মাধ্যমিক বিদ্যালয়ে শোক দিবস পালন ও বৃক্ষরোপন

164

কালীগঞ্জের হাট বারবাজার মাধ্যমিক বিদ্যালয়ে শোক দিবস পালন ও বৃক্ষরোপন

উত্তম কুমার,
কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধিঃ

১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঝিনাইদহ কালীগঞ্জে হাট বারবাজার মাধ্যমিক বিদ্যালয়ে সরকারি নির্দেশনা মোতাবেক যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালন করা হয়েছে।

১৫ আগস্ট রবিবার সকাল ৯ টায় বিদ্যালয়ে মাঠপ্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে প্রোগ্রাম শুরু করা হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি কাজী মোঃ নজরুল ইসলাম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বারোবাজার পুলিশ ক্যাম্প ইনচার্জ মোঃ আল-আমিন হোসেন, সাবেক প্রধান শিক্ষক মোঃ আব্দুর রশিদ, সাংবাদিক মোঃ জাহাঙ্গীর আলম, প্রাক্তন ছাত্র সৈয়দ আজমল হোসেন। এ ছাড়াও বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ বঙ্গবন্ধু মানে বাংলাদেশের স্বাধীনতা ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বাঙালি যে ইতিহাস তৈরি করেছে তা এক সমুদ্র পানি দিয়ে সেই কলঙ্ক মুছা সম্ভব নয়। বক্তারা আরো বলেন বর্তমানে কিছু ভন্ড মুজিব কোর্ট পরে বিভিন্ন ভাবে দেশে সেই ১৫ আগস্ট আবার ফিরিয়ে আনতে চায় কিন্তু তাদেরকে সবাই মিলে প্রতিহত করতে হবে এবং বর্তমান প্রজন্মের ভিতরে বঙ্গবন্ধুর আদর্শকে তুলে ধরতে হবে। এছাড়াও বক্তারা শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধুর বিভিন্ন ইতিহাস নিয়ে আলোচনা করেন।

করোনা মহামারিতে বিদ্যালয় বন্ধ থাকায় সরকারি নির্দেশনা মোতাবেক শিক্ষার্থীরা বাসায় থেকে ফেসবুক লাইভের মাধ্যমে উক্ত প্রোগ্রামে অংশগ্রহণ করে। ফেসবুক লাইভের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে ১৫ আগস্টের ভিডিও ডকুমেন্টারি ও টুঙ্গিপাড়ার মিয়া ভাই সিনেমা দেখানো হয়।

এরপর ১৫ আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন মিঠাপুকুর ইব্রাহীমিয়া হাফিজিয়া মাদ্রাসার প্রধান শিক্ষক জনাব মোঃ আমিনুর রহমান। দোয়া মাহফিল শেষে উপস্থিত সকলের মাঝে তাবারক বিতরন করা হয়।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রফিকুল ইসলাম। অনুষ্ঠান শেষে শক্তি ফাউন্ডেশন বারবাজার শাখার উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here