শৈলকুপায় কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার ভর্তুকি মূল্যে বিতরণ

104

সম্রাট হোসেন ঝিনাইদহ প্রতিনিধি :

শৈলকুপা উপজেলায় ২টি ৫০% ভর্তুকিতে ৩১ ও ২৩লাখ টাকা মূল্যের কম্বাইন্ড হারভেস্টার ২জন কৃষ‌কের মা‌ঝে প্রদান করা হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে শৈলকুপা উপজেলা পরিষদ প্রাঙ্গন থেকে ২জন কৃষকের কাছে ২টি উন্নত কৃষিযন্ত্র হস্তান্তর করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা লিজা। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবি কালু, উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আকরাম হোসেন, উপজেলা প্রানিসম্পদ কর্মকর্তা ডা: রাসেেল খান উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মিজানুর রহমান সহ কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

এ সকল হারভেস্টার দিয়ে প্রতি ঘন্টায় ২ একর জমির ধান কর্তণ ও মারাই করা যাবে এতে মাত্র ৬ লিটার ডিজেল খরচ হবে।

কৃষি কর্মকর্তা আকরাম হোসেন জানান খাাদ্য উৎপাদনের ধারাবাহিকতা ও খাদ্য সুরক্ষা বজায় রাখতে কৃষি যান্ত্রিকীকরণ আধুনিক কৃষিতে খুবই গুরুত্বপূর্ণ। একজন কৃষক নির্দিষ্ট সময়ে যে পরিমান কৃষিকাজ করতে পারে, একটি কৃষি যন্ত্র একই সময়ে তার থেকে অনেক বেশি কাজ, নিখুঁত ভাবে করতে পারে। কৃষিতে জমি তৈরি, বীজ বপন, চারা রোপন, সার ও ওষুধ প্রয়োগ, আগাছা দমন, অন্তর্রবর্তী পরিচর্যা, ফসল সংগ্রহ ও মজুদকরণের মত কাজে প্রচুর শ্রমিকের দরকার হয়। অথচ চাহিদা অনুযায়ী সবসময় দক্ষ কৃষিশ্রমিক পাওয়া যায় না। আবহাওয়া পরিবর্তনের সাথে মোকাবিলা করার ক্ষেত্রেও কৃষি যন্ত্রপাতির প্রয়োজনীয়তা দিন দিন বাড়ছে।

ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষির উৎপাদন বৃদ্ধি অত্যন্ত জরুরী। উৎপাদন বৃদ্ধির জন্য উন্নত প্রজাতির বীজ , সার, সেচ প্রভৃতির পাশাপাশি উন্নত কৃষি যন্ত্রপাতির গুরুত্ব অপরিসীম। উন্নত যন্ত্রপাতি যেমন চাষের খরচ ও সময় বাঁচায়, তেমনি উৎপাদন ও ফসলে গুণগত মান বৃদ্ধি করে। আর এ কারনে কৃষক বান্ধব সরকার কৃষকদের মাঝে ভর্তুকি মূল্যে কৃষি উপকরণ বিতরণ করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here